নেত্রকোণায় বধ্যভূমি সংরক্ষণে স্মৃতিসৌধ উদ্বোধন

প্রকাশিত: ১১:৫১ অপরাহ্ণ, ডিসেম্বর ১২, ২০২০
নেত্রকোণায় বধ্যভূমি সংরক্ষণে স্মৃতিসৌধ উদ্বোধন
নেত্রকোণায় বধ্যভূমি সংরক্ষণে জেলা পরিষদের অর্থায়নে নির্মিত স্মৃতিসৌধ উদ্বোধন করা হয়েছে।শনিবার দুপুরে শহরের পাটপট্রি এলাকায় মগড়া নদীর ব্রীজ কিনারে বধ্যভূমিতে স্থাপিত এই স্মৃতিসৌধ উদ্বোধন করেন, জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত রায়।

স্মৃতিসৌধ প্রাঙ্গণে জেলা পরিষদ চেয়ারম্যানের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, জেলা সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি মোঃশামছুজ্জোহা, নেত্রকোণা পৌরসভার চেয়ারম্যান নজরুল ইসলাম খান, মুক্তিযোদ্ধা হায়দার জাহান চৌধুরী, আইয়োব আলী, আইনজীবী সিতাংশু বিকাশ আচার্য্য, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ গোলাম আযম প্রমুখ।

সভায় জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, স্বাধীনতা, সার্বভৌমত্ব এক ও অবিচ্ছেদ্য। এখনও মুক্তিযুদ্ধের এই বাংলাদেশের বিরুদ্ধে ক্রমাগতভাবে ষড়যন্ত্র হয়ে আসছে। বঙ্গবন্ধুর ভাস্কর্য্য নিয়ে মৌলবাদীরা বিতর্ক সৃষ্টির মাধ্যমে যে দুঃসাহস দেখিয়েছে তাদের দাতভাঙ্গা জবাব দেয়া হবে। এদের বাংলার মাটিতে ঠাই হবেনা বলে হুশিয়ারী দিয়ে তিনি বনেন, নেত্রকোণা জেলায় থাকা ১৪ টি বধ্যভূমির সবগুলোই সংরক্ষণে জেলা পরিষদ কাজ করবে।

জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ গোলাম আযম জানান, পাটপট্রি বীজের নীচে মুক্তিযুদ্ধের সময় পাকসেনা ও রাজাকার আলবদরেরা অগণিত স্বাধীনতাকামী মানুষদের নির্যাতনের মাধ্যমে হত্যার পর লাশ ফেলে রাখত। এই বধ্যভূমি সংরক্ষণে জেলা পরিষদ ৮ লাখ টাকা ব্যয়ে শিল্পী মেহেদী হাসানের নকশায় স্মৃতিসৌধ নির্মাণ করা হয়েছে।