অনেক সময় এক ফোন থেকে অন্য ফোন নিয়ন্ত্রণের প্রয়োজন হতেই পারে, কিন্তু কিভাবে?

প্রকাশিত: ১১:০৭ পূর্বাহ্ণ, জানুয়ারি ৩, ২০২১

শুধু পিসিতেই নয়, ফোন থেকে ফোনেও টিমভিউয়ার দিয়ে নিয়ন্ত্রণ করা সম্ভব। যে ফোন নিয়ন্ত্রণ করা হবে সেটায় থাকতে হবে ‘টিমভিউয়ার ফর রিমোট কন্ট্রোল’ অ্যাপ। আর নিয়ন্ত্রণকারী ফোনে থাকতে হবে টিমভিউয়ার কুইক সাপোর্ট বা টিমভিউয়ার হোস্ট অ্যাপ। যে ফোন নিয়ন্ত্রণ করা হবে, সেখানে রিমোট কন্ট্রোল অ্যাপটি চালু করে আইডি নিয়ে কুইক সাপোর্ট বা হোস্ট অ্যাপে দিতে হবে। তারপর সরাসরি এক ফোন থেকে অন্য ফোন নিয়ন্ত্রণ করা যাবে। এর জন্য বাড়তি পারমিশন বা রুটের কোনো প্রয়োজন নেই। এ কাজের জন্য সবচেয়ে জনপ্রিয় অ্যাপ এটি।

ডাউনলোড লিংক : https://www.teamviewer.com/en/download/android/

 

রিমোড্রয়েড

এক অ্যানড্রয়েড থেকে একাধিক অ্যানড্রয়েড নিয়ন্ত্রণের অ্যাপ ‘রিমোড্রয়েড’। একটি ডিভাইসকে সার্ভার বানিয়ে বাকি ডিভাইসগুলোকে ক্লায়েন্ট বানিয়ে এক নেটওয়ার্কে রাখলেই সব ডিভাইস একসঙ্গে নিয়ন্ত্রণ করা যাবে। নিয়ন্ত্রণ নেওয়ার পর ডিভাইসগুলোর ক্যামেরা ব্যবহার করা যাবে, সেগুলোর মাইক্রোফোন থেকে অডিও রেকর্ড করা যাবে, ফাইল নাড়াচাড়া করা যাবে, আবার সার্ভার ডিভাইস থেকে সব ডিভাইসে একসঙ্গে ভিডিও চালানোও যাবে। অ্যাপটির একমাত্র দুর্বলতা, একই ওয়াই-ফাইতে সব ডিভাইস রাখতে হবে, না হলে কাজ করবে না।

ডাউনলোড লিংক : https://urlzs.com/MvqDZ

 

ইংকওয়্যার স্ক্রিনশেয়ার+অ্যাসিস্ট

সব সময় অন্য ডিভাইস সরাসরি নিয়ন্ত্রণের চেয়ে তার ব্যবহারকারীকে কী করতে হবে সেটি দেখিয়ে দেওয়াই সহজ। সে কাজের জন্য আছে ইংকশেয়ার। দুটি ডিভাইসেই এ অ্যাপ ইনস্টল করে, অ্যাকসেস কোড নিয়ন্ত্রিত ডিভাইস থেকে নিয়ে নিয়ন্ত্রণকারী ডিভাইসে প্রবেশ করালেই নিয়ন্ত্রণকারী অন্য ডিভাইসে কী হচ্ছে তা দেখতে পারবেন। সেখান থেকে ডিসপ্লের কোথায় স্পর্শ করতে হবে তা আঙুল দিয়ে এঁকে দেখিয়ে দিতে পারবেন, যাতে অন্য ব্যবহারকারী সহজেই বুঝতে পারেন কী তাঁর করা উচিত। অ্যাপের মধ্যে থেকেই ভয়েস চ্যাট করারও সুবিধা আছে। মূলত কাস্টমার সাপোর্টের জন্যই অ্যাপটি তৈরি করা হয়েছিল।

ডাউনলোড লিংক : https://urlzs.com/UdX3C

 

এয়ারমিরর

যাঁরা এয়ারড্রয়েড ব্যবহার করেন তাঁরা পিসি থেকেই ফোন নিয়ন্ত্রণ করতে পারবেন। সে জন্য পিসিতে লাগবে এয়ারমিরর। ফোনের পর্দায় যা ঘটছে তা সরাসরি এয়ারমিরর অ্যাপে দেখা যাবে। পিসি ছাড়াও এয়ারমিরর দিয়ে এক ফোন থেকে অন্য ফোনও নিয়ন্ত্রণ করা যাবে। অন্য ফোনের ক্যামেরা ও মাইক্রোফোন দিয়ে চারপাশে নজর রাখা যাবে। এটি দিয়ে একই সঙ্গে দুটি ফোন নিয়ন্ত্রণ করা যাবে। এ জন্য ফোনগুলোর একই নেটওয়ার্কে থাকার প্রয়োজন নেই। পুরনো অ্যানড্রয়েড ফোনকে সিসি ক্যামেরা হিসেবে ব্যবহার করার জন্য এয়ারমিরর আদর্শ এক অ্যাপ।

ডাউনলোড লিংক : https://urlzs.com/cydZt