গর্ভবতী নারীদের বাঁ দিকে ফিরে ঘুমানো উচিত

প্রকাশিত: ৮:৫৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

গর্ভাবস্থায় নারীদের শারীরিক কষ্ট কমে যায় যদি তাদের পর্যাপ্ত ঘুম হয়। বিশেষ করে গর্ভাবস্থার প্রথম দিকে পর্যাপ্ত ঘুম অত্যন্ত প্রয়োজনীয়। কিন্তু সন্তান জন্মের তারিখ যত এগিয়ে আসতে থাকে ততই ঘুমানো কঠিন হয়ে যায় নারীদের। এই সময় পেট স্ফীত হয়ে যাওয়ায় হাঁসফাঁস লাগে, পায়ে টান ধরে, অনেকের কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দেয়। অনেকের আবার গর্ভাবস্থায় হজমের সমস্যা হয়। এই কারণে ঘুমের ব্যাঘাত ঘটে।
কিন্তু ডাক্তাররা বলছেন যে গর্ভাবস্থায় পর্যাপ্ত ঘুম মা ও সন্তান উভয়ের জন্যই জরুরি। গর্ভাবস্থায় অনেক নারী চিত হয়ে শুতে পছন্দ করেন। কিন্তু এই সময় চিত হয়ে শোওয়া একদমই ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে গর্ভবতী নারীদের বাঁ দিকে ফিরে শোওয়া ভালো। এর ফলে তারা ভালো করে নিশ্বাস নিতে পারবেন। মা ভালো করে শ্বাস নিতে পারলে তার গর্ভের সন্তানও ভালো থাকবে।

আমাদের পেটের ডান দিকে লিভার থাকে। তাই ডানদিক ফিরে শুলে শরীরের সবচেয়ে বড় এই অঙ্গের ওপর চাপ পড়ে। সেটা এড়ানোর জন্যই গর্ভবতী নারীদের বাঁ দিক ফিরে শোওয়ার পরামর্শ দেওয়া হয়। সন্তান যাতে গর্ভে সুস্থ ভাবে বেড়ে উঠতে পারে তার জন্য মায়ের শরীরের সব অঙ্গের স্বাভাবিক ভাবে কাজ করা জরুরি। লিভার যাতে ঠিকমতো কাজ করতে পারে, তার জন্য লিভারকে যথেষ্ট জায়গা দিতে হবে।

এছাড়া শরীরের সবচেয়ে বড় শিরা ইনফিরিয়র ভেনা কাভা বা আইভিসি নারীদের শরীরের ডানদিকে থাকে। ডান দিকে পাশ ফিরে শুলে এই শিরার ওপর চাপ পড়ে শরীরের রক্ত সঞ্চালন ব্যাহত হয়। এছাড়া বাঁ দিকে পাশ ফিরে শুলে হার্ট বেশি রক্ত পাম্প করবে, ফলে রক্ত ও পুষ্টি শরীরের সব অঙ্গ-প্রত্যঙ্গে ভালো ভাবে ছড়িয়ে পড়বে।

গর্ভাবস্থায় ভালো করে বিশ্রাম নিতে দুই পায়ের ফাঁকে একটা বালিশ রাখতে হবে। পা অল্প গুটিয়ে শোতে হবে আর এতে সবথেকে বেশি আরাম পাওয়া যাবে। ঘুমের ঘোরে অন্য পাশে ঘুরে গেলে চিন্তার কারণ নেই। আবার বাঁ দিকে ঘুরে ঘুমিয়ে পড়ুন।

সূত্রঃ এই সময়