এসো সচেতন হই সোসাইটি কর্তৃক খাবার বিতরনে স্বেচ্চাসেবক বৈচিত্র্যময় হিজড়া জনগোষ্ঠীয়

এম হুজাইফা এম হুজাইফা

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ৬:২৪ অপরাহ্ণ, মে ৮, ২০২১
বিবেককে জাগ্রত করতে পারলে, সচেতন করতে পারলে, মননে পরিবর্তন আসে। অন্যের কাছ থেকে হাত পেতে নিতে অভ্যস্ত মানুষগুলো যখন আজ নিজ হাতে অন্যকে দিচ্ছে, তাদের মুখে অনাবিল আনন্দের আলোকছটা।
বলছিলাম ‘এসো সচেতন হই সোসাইটি (এসই)’-র মাধ্যমে নিজেদেরকে নতুন করে জানতে পারা বৈচিত্র্যময় জনগোষ্ঠী ‘হিজড়া’-দের কথা। গতকাল রোজ শুক্রবার বিকালে  ঢাকার কমলাপুর, ফকিরাপুল, আইডিয়াল জোন, বিজয়নগর, কাকরাইল, মৎসভবন এলাকায় প্রায় ৪৫০জন অসহায়, দুস্থ,মানুষের মাঝে একবেলা খাবার বিতরণের আয়োজন করে এসই। এই আয়োজনে এসই-র নিয়মিত স্বেচ্ছাসেবক সজিব, নীরব, আশিক,সাইদুলের সাথে স্বেচ্ছাসেবক হিসেবে দায়িত্ব পালন করে দুস্থ মানুষের হাতে খাবার তুলে দেন হিজড়া সম্প্রদায়ের বেশ কয়েকজন সদস্য।
যে হাত এতদিন শুধু নিতে শিখেছে, এসই তাদেরকে বিভিন্নভাবে সাবলম্বী হয়ে ওঠার চেষ্ঠা করে যাচ্ছে। চেষ্ঠা করে যাচ্ছে তাদের মানসিকতায় পরিবর্তন আনার। গতকাল অসহায়দের মাঝে খাবার বিতেরনে ওদের স্বেচ্চাসেবকের ভূমিকাই প্রমাণ করেছে তাঁদের পরিবর্তন টা স্পষ্ট হচ্ছে। এই কর্মযজ্ঞে উপস্থিত ছিলেন এসই-র সম্মানিত সভাপতি, কোষাধ্যক্ষ, এসই কমিটির ৩জন হিজড়া সদস্য।
এসই এর কমৃসূচি সম্বন্ধে এসই’র সভাপতি সমাজকর্মী মোঃ মাজহারুল ইসলাম’কে জিজ্ঞাস করা হলে উনি উত্তর দেন, রমজান উপলক্ষ্যে ঈদ সামগ্রী বিতরণ করা হবে, করোনা পরিস্থিতে মানুষকে সচেতন করার সাথে সাথে মাস্ক বিতরণ করা হবে। তিনি আরও জানান, এইসব কার্যক্রম এসই নিয়মিত চারটি কার্যক্রমের অতিরিক্ত কাজ করে যাচ্ছি আমরা।এসই শুরু থেকে সকল আর্থিক খরচ প্রতিষ্ঠাতা সভাপতি করে আসলেও 2021 সালে কমিটি গঠিত হওয়া কমিটির সবাই এসই’র খরচ নিয়ে চিন্তা ভাবনা করছেন। প্রায় 450 জন অসহায়দের মাঝে খাবার বিতরনের খরচ এসই’র এক নির্বাহী সদস্যের দুই তিনজন বন্ধু এবং এসই থেকে বহন করা হয়।
ইফতারের আগ পর্যন্ত শন্তিপূর্ন ভাবে এসই খাবার বিতরণ করেন এবং এস ‘র পক্ষ থেকে সমাজকর্মী মোঃ মাজহারু ইসলাম স্বেচ্চাসেবক সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।