সাংবাদিক রোজিনার উপর মিথ্যা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির প্রতিবাদে পূর্বধলা রিপোর্টার্স ক্লাবের বিবৃতি

প্রকাশিত: ১০:৩০ অপরাহ্ণ, মে ১৯, ২০২১

পূর্বধলা প্রতিনিধিঃ প্রথম আলোর সিনিয়র সাংবাদিক রোজিনা ইসলামকে স্বাস্থ্য সচিবের অফিসে আটকে রেখে হেনস্থা ও শ্লীলতাহানী ঘটনায় আজ বুধবার (১৯ মে) পূর্বধলা রিপোর্টার্স ক্লাবের সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন স্বাক্ষরিত বিবৃতি প্রকাশ করেছে পূর্বধলা রিপোর্টার্স ক্লাব

বিবৃতিতে জানানো হয়, সাংবাদিক রোজিনা ইতিপূর্বে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বিশেষ অবদান যারা রেখেছেন তাদেরকে সরকারের দেয়া সোনার ক্রেস্ট তৈরী করতে গিয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের বড় ধরনের দুর্নীতি অনিয়মের চিত্র তুলে ধরে বিপুল আলোচনার সূত্রপাত ঘটান। ঐ প্রতিবেদনটিতে তিনি আন্তর্জাতিক ভাবেও পুরুস্কৃত হয়েছিলেন। গত সোমবার (১৭ মে) বেলা সাড়ে তিনটার দিকে পেশাগত দায়িত্ব পালনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়ে যান। সেখানে তাকে শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়। হেনস্তা করার পর মোবাইল ফোন কেড়ে নেয়া হয়। পাঁচ ঘণ্টার বেশি সময় একটি কক্ষে আটকে রাখার এক পর্যায়ে সেখানে তিনি অসুস্থ হয়ে পড়েন।

হাসপাতালে না নিয়ে তাকে ‘অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টে’ মিথ্যা মামলার গ্রেপ্তার দেখিয়ে সোমবার রাত সাড়ে ৮টার দিকে শাহবাগ থানায় নিয়ে যাওয়া হয়। রোজিনার বিরুদ্ধে দণ্ডবিধির ৩৮৯ ও ৪১১ ধারায় এবং অফিশিয়াল সিক্রেটস অ্যাক্টের ৩ ও ৫ ধারায় অভিযোগ আনা হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনিয়ম, দুর্নীতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় ‘আক্রোশের শিকার’ হয়েছেন বলে সাংবাদিকমহল দৃঢ়ভাবে বিশ্বাস করে।

বিবৃতিতে অবিলম্বে সাংবাদিক রোজিনাকে নিঃশর্ত মুক্তি, হেনস্তা ও নির্যাতন করার পেছনে দোষী ব্যক্তিদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তির জোড় দাবী জানানো হয়।