কলমাকান্দায় রামবুটান চাষে লাভবান কৃষক উসমান গনী 

প্রকাশিত: ১০:৩৩ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২১
ai

নেত্রকোনার কলমাকান্দায় রামবুটান চাষে লাভবান পল্লী চিকিৎসক কৃষক উসমান গনী।

যেসব বিদেশি ফল  এ দেশে সফলভাবে লাভজনক হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে তার মধ্যে রামবুটান অন্যতম।

কৃষক উসমান গনী ১৯৯২ সালে মালয়েশিয়া যাওয়ার ১৩ মাস পর শ্রমিকের চাকরি ছেড়ে দেশে ফেরার পথে রামবুটান ফল সঙ্গে করে নিয়ে আসেন। তা থেকে চারা করে বর্তমানে দুটি গাছ থেকে বছরে দেড় লাখ টাকার ওপরে এ ফল বিক্রি করেন। এছাড়া কলম দেওয়া ছোট চারা ৩ হাজার থেকে সাড়ে ৩ হাজার টাকা ওপরে বিক্রি করে লাভবান হচ্ছেন তিনি।

প্রতিবছরের মতো এবছরেও দুটি গাছ থেকে প্রায় ৩০০  কেজির মতো রামবুটান সংগ্রহ করতে পারবেন বলে আশা করছেন। যার প্রতি কেজি বর্তমানে ৪০০ টাকা করে বিক্রি করছেন। তিনি কলমাকান্দা উপজেলার নাজিরপুর ইউনিয়নের হরিপুর গ্রামের বাসিন্দা।

তিনি জানান, রামবুটান এবছর ২টি সহ আরো ৩ টি গাছে ফল এসেছে। বর্তমানে আমার মোট ১২ টি রামবুটান গাছ রয়েছে। তাছাড়া দেশ-বিদেশের আরও শতাধিক ফল, বিভিন্ন জাতের গোলাপ, উন্নত জাতের রঙ্গনসহ বিভিন্ন প্রজাতির গাছ রয়েছে। তবে তাঁর মধ্যে প্রধান আয়ের উৎস রামবুটান ফল। উপজেলার কয়েক ইউনিয়নজুড়ে আমাকে দেখে তাঁরাও ফল চাষে উদ্বুদ্ধ হচ্ছে।

তিনি আরও জানান, এ ফল অনেকটা লিচুর মতো, তবে লিচুর চেয়ে আকারে বড়, ডিম্বাকৃতি, কিছুটা চ্যাপ্টা। পাকা ফল উজ্জ্বল লাল, কমলা বা হলুদ আকর্ষণীয় রঙের হয়ে থাকে। এ ফলের আদি উৎস হচ্ছে, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায়। থাইল্যান্ড, কম্বোডিয়া, ফিলিপাইনস, ভিয়েতনাম, মিয়ানমার, ব্রুনাই ও শ্রীলংকায় প্রচুর রামবুটান ফল উৎপাদন হয়ে থাকে।