আটপাড়া উপজেলার হাতকাটা কালিয়াখালী খালের বিষক্রিয়ায় মাছ মরে ভাসছে

ইকবাল ভূঁইয়া ইকবাল ভূঁইয়া

আটপাড়া (নেত্রকোণা) প্রতিনিধিঃ

প্রকাশিত: ৮:৫৭ অপরাহ্ণ, অক্টোবর ১৬, ২০২১

নেত্রকোণায় আটপাড়া উপজেলার শুনই ইউনিয়নের হাতকাটা কালিয়াখালী ইজারাকৃত খালে বিষক্রিয়ার জন্য ছোট- বড় মাছ মরছে বলে ধারণা না এলাকাবাসীর।

একমাস যাবত ধারাবাহিকতায় সুইস গেইট (বাঁশ বাণা ও জাল) দিয়ে বেড়া দিয়ে পানি আটকিয়ে মাছ ধরে আসছিলো সভাপতি আল-আমীন , সাধারণ সম্পাদক এরশাদ কতিপয় কিছু সদস্যদের নিয়ে সমিতির লিজ নেওয়া খাল থেকে প্রতিনিয়ত মাছ আহরণ করে বিক্রি করছে। ১৫ শুক্রবার খালে গিয়ে মাছ মরে ভেসে থাকতে দেখা যায়।

এব্যাপারে এলাকার কয়কজনের সাথে কথা বললে তারা জানায়, কয়েকদিন ধরেই ইজারাদার বিষের টেবলেট পেলে মাছ ধরছে এবং বিভিন্ন বাজারে বিক্রি করছে। রাতে মাছ ধরে ভোরে বিভিন্ন বাজারে নিয়ে তা বিক্রি করছে। তারা আরও জানান, কালিয়াখালী মৎস্য সমবায় সমিতি লিঃ অন্যান্য সদস্যদের মাছ ধরার বিষয়টি নিয়ে কোন রকম পরামর্শ ছাড়াই জোরপূর্বক মাছ আহরণ করে বিক্রি করে অর্থ নিজেরাই হাতিয়ে নিচ্ছে। তারা কোন সুযোগ সুবিধা পাচ্ছে না।

শুক্রবার সকালে উপজেলার প্রশাসনের নির্দেশে শুনই ইউনিয়নের ভূমি কর্মকর্তা সরেজমিনে গিয়ে মরা মাছ দেখে এবং বাঁধ ভেঙ্গে দেয়। প্রয়োজনীয় পদক্ষেপ নিবে বলে ও জানায়।

উপজেলা মৎস্য অফিসারের সাথে যোগাযোগ করলে তিনি বলেন , বিষয়টি অবগত আছে এবং রবিবার সরেজমিনে যাবেন এবং কেন মারা গেল তা পরীক্ষা নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিবে বলেও জানান।

ইজারাদার আল আমিন বলেন, ইজারাকৃত খালে মাছ তো ধরবোই কিন্তু মাছ কিভাবে মারা গেছে তা জানে না। বাজারে ও বিক্রির বিষয়টি এরিয়ে যান।