কেন্দুয়ায় মাঠ রক্ষার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন ও ইউএনও’সহ ৪ জনের বিরুদ্ধে আদালতে মামলা

প্রকাশিত: ১১:২৩ পূর্বাহ্ণ, জুন ১, ২০২২

নেত্রকোণার কেন্দুয়া উপজেলার বলাইশিমুল ইউনিয়নের বলাইশিমুল গ্রামের শত বছরের পুরনো একটি খেলার মাঠ রক্ষার দাবিতে মানববন্ধন ও প্রতিবাদে জেগে উঠেছে ইউনিয়নবাসী। কিন্তু কোন কিছুরই তোয়াক্কা না করে উপজেলা প্রশাসন খেলার মাঠেই আশ্রায়ণ প্রকল্প নির্মাণ কাজ শুরু করেছে যা অত্যন্ত দুঃখজনক।

এলাকাবাসীদের পক্ষে একজন বলেন,স্থানীয় সরকার মন্ত্রী সম্প্রতি বক্তব্যে বলেছেন যেখানেই খোলা জায়গা সেখানেই হবে খেলার মাঠ। একদিকে সরকার খেলার মাঠগুলি যখন সংরক্ষণ ও খোলা জায়গাগুলি মাঠের জন্য ঘোষণা দিচ্ছেন ঠিক তখনি বলাইশিমুল গ্রামের শত বছরের পুরনো এই মাঠটি কেন এলাকাবাসীর কাছ থেকে কেড়ে নেওয়া হচ্ছে তা আমাদের বোধগম্য নয়। এই মাঠেই এলাকার বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা খেলাধুলা করে। এছাড়া এলাকার ভিন্ন খেলার খেলোয়াররা এই মাঠেই নিয়মিত খেলাধুলা করে থাকে।

প্রশাসনের এ উদ্যোগ পুনঃবিবেচনার দাবীতে আশ্রয়ন প্রকল্প অন্যত্র সরিয়ে নিতে ২৪ মে এলাকাবাসী উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর একটি আবেদন করেন। তাতে কোন কাজ না হওয়ায় গত ২৮ মে খেলার মাঠ প্রাঙ্গনে এলাকার শত শত মানুষ আশ্রয়ন প্রকল্প অন্যত্র সরিয়ে নিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেন। কিন্তু সবকিছু তোয়াক্কা না করে প্রশাসন আজ এ এহেন কর্মকান্ড শুরু করেছে যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে এলাকাবাসী এবং যার ফলশ্রুতিতে এলাকাবাসী ইউএনও’সহ ৪ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করা হয়েছে।