আটপাড়ায় চাযনা জালের ব্যবহারে হুমকিতে মৎস্য সম্পদ

ইকবাল ভূঁইয়া ইকবাল ভূঁইয়া

আটপাড়া (নেত্রকোণা) প্রতিনিধিঃ

প্রকাশিত: ১০:৫৮ অপরাহ্ণ, জুন ৩, ২০২২

আটপাড়া উপজেলায় কারেন্ট জালের চেয়েও ভয়ংকর জালের সন্ধান পাওয়া গেছে। চীন থেকে আমদানি করা এই জালের নাম ‘চায়না দোয়ারি’।

খাল-বিল,নদী সহ বিভিন্ন জলাশয়ে ‘চায়না দোয়ারি’ নামে এক প্রকার ঘন জালে সয়লাব। জলাশয়ে এই বিশেষ ধরনের জাল দিয়ে অবাধে মাছ শিকার করছে জেলে ও মৎস্য শিকারিরা। এই চায়না জালে মাছের পাশাপাশি প্রচুর জলজ প্রাণিও মারা পড়ছে। তাই চায়না জালের ব্যবহার বন্ধ না হলেও আগামী দুই-তিন বছরের মধ্যে এ অঞ্চলে দেশীয় মাছ একেবারেই বিলুপ্ত হয়ে যাবে বলে আশঙ্কা করছেন এলাকাবাসী।

সরেজমিন ঘুরে দেখা যায এই জাল পানির নিচে সেটিং থাকায় পানির উপর থেকে তা কোথায সেটিং করা হয়েছে তা বুঝা যায় না। ফলে মৎস্য শিকারীরা থাকে ধরা ছোঁয়ার বাহিরে। বর্ষার পানি আসার সাথে সাথে নদীতে এই জাল দিয়ে প্রচুর পরিমানে বিভিন্ন প্রজাতির মা মাছ নিধন হয়েছে । এলাকায় এক সময় কারেন্ট জালের সয়লাব ছিল। এবছর কারেন্ট জাল তেমন দেখা যায় না। তবে উপজেলার বিভিন্ন গ্রামে খবর নিয়ে জানা যায় সব বিলেই এই চায়না জাল দিয়ে মাছ শিকার চলছে।

বিশ্বে মাছ রফতানিতে বাংলাদেশের অবস্হান দ্বিতীয়। আর সেখানে যদি সর্বোত্রই এই চায়না জালের ব্যবহার বেড়ে যায় তবে মাছ রফতানিতে বাংলাদেশের এই অবস্থান থাকবেনা বলে ধারণা করছেন বিজ্ঞজনেরা। বিষয়টি গুরুত্ব সহকারে সংশ্লিষ্ট প্রশাসনকে আমলে নেওয়ার জোরদাবী জানাচ্ছেন উপজেলাবাসী।